IPL 2023: ১০০০ IPL ম্যাচ, এক ওভারে ৬ ছক্কা ! এমন বেশ কিছু আন্তর্জাতিক রেকর্ড যা এখনও IPL-এ তৈরি হয়নি

প্রতি বছর সারা বিশ্বের শীর্ষস্থানীয় খেলোয়াড়রা আইপিএলে (IPL 2023) অনেক রেকর্ড তৈরি করেন এবং ভাঙেন। তারপরও আন্তর্জাতিক ক্রিকেটে এমন কিছু রেকর্ড রয়েছে

Must Read
- Advertisement -
- Advertisement -

ওয়েব ডেস্ক: প্রতি বছর সারা বিশ্বের শীর্ষস্থানীয় খেলোয়াড়রা আইপিএলে (IPL 2023) অনেক রেকর্ড তৈরি করেন এবং ভাঙেন। তারপরও আন্তর্জাতিক ক্রিকেটে এমন কিছু রেকর্ড রয়েছে, যেগুলো এখনও আইপিএলে তৈরি হয়নি এমনকি বেশ কিছু রেকর্ড যা এখনও কেউ ভাঙতেও পারেননি।

৫টি আন্তর্জাতিক রেকর্ড যা এখনও IPL -এ তৈরি হয়নি

১. এক ওভারে ৬ ছক্কা

আইপিএলে কোনও ব্যাটসম্যান এক ওভারে টানা ছয়টি ছক্কা মারতে পারেননি। কিন্তু আন্তর্জাতিকে এমনটি হয়েছে ৪ বার। দ্য. আফ্রিকার হার্শেল গিবস ওয়ানডেতে, ভারতের যুবরাজ সিং এবং ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড টি-টোয়েন্টিতে এই কীর্তি করেছেন। আমেরিকার জাসকরন মালহোত্রাও ওয়ানডেতে এক ওভারে ছয়টি ছক্কা হাঁকিয়েছেন। ২০০৭ বিশ্বকাপে ১৬ মার্চ এক ওভারে ৬ বলে ৬ টি ছক্কা মেরেছিলেন গিবস। ম্যাচটি ছিল নেদারল্যান্ডসের বিপক্ষে এবং বোলিং করেছিলেন ভ্যান।

2. সর্বোচ্চ স্কোর

২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলা টি-টোয়েন্টি ম্যাচে আফগানিস্তান তিন উইকেটে ২৭৮ রান করেছিল। তবে আইপিএলে সবচেয়ে বড় স্কোর ছিল ২০১৩ সালে পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে যা ব্যাঙ্গালুরু করেছিল। তখন বেঙ্গালুরু ৫ উইকেটে ২৬৩ রান করেছিল। তবে আইপিএলে না হলেও দু দুবার বড় স্কোর দেখা গেছে আন্তর্জার্তিক ক্রিকেটে। ২০১৯ সালে, আফগানিস্তান আয়ারল্যান্ডের বিপক্ষে ২৭৮/৩ স্কোর করেছিল। সেই ম্যাচে হযরতুল্লাহ জাজাই ১৬২* রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন এবং ব্যাট হাতে হাঁকিয়েছিলেন ১৬ টি ছক্কা।

3. ডাবল হ্যাটট্রিক

২০১৯ সালে, নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে ৪ বলে ৪ উইকেট নিয়েছিলেন লাসিথ মালিঙ্গা।টানা চার বলে ৪ উইকেট নেওয়াকে বলা হয় ডাবল হ্যাটট্রিক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এমনটা হয়েছে ৪ বার। ২০১৯ সালে শ্রীলঙ্কার মালিঙ্গা ও আফগানিস্তানের রশিদ খান, ২০২১ সালে আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্পার এবং ২০২২ সালে জেসন হোল্ডার এই কীর্তি গড়েছেন। তবে আইপিএলে এখনও এই রেকর্ড তৈরি হয়নি।

4. দ্রুততম ফিফটি

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে খেলা ম্যাচে ১২ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করে বিশ্ব রেকর্ড করেছিলেন যুবরাজ সিং। ব্রডের ওভারে ৬ বলে ৬টি ছক্কাও মারেন তিনি। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে যুবরাজ ইংল্যান্ডের বিরুদ্ধে এক ওভারে ছয়টি ছক্কা মেরেছিলেন। ১২ বলে হাফ সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়েন তিনি। আন্তর্জাতিক বা আইপিএলে এই রেকর্ড এখনও তৈরি হয়নি। তবে আইপিএলে দ্রুততম ফিফটি রয়েছে কেএল রাহুলের নামে (১৪ বলে)। যুবরাজ ছাড়াও ২০১৯ সালে ১৩ বলে ফিফটি করেছেন অস্ট্রিয়ার মির্জা হাসান।

আরও পড়ুন:KKR vs SRH: কলকাতার ঘরের মাঠে KKR বনাম SRH, জেনে নিন কেমন হবে দুই দলের প্লেয়িং-১১ এবং ইমপ্যাক্ট প্লেয়ার স্ট্র্যাটেজি

5. দুর্দান্ত বোলিং রানরেট

২০১৯ সালের নভেম্বরে নাগপুরে ভারত এবং বাংলাদেশের মধ্যে খেলা ম্যাচে, দীপক চাহার ৭ রানে ৬ উইকেট নিয়েছিলেন। তবে আইপিএলে এই কীর্তি কেউ করতে পারেননি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪ বার বোলাররা ১০ রানের মধ্যে ৬ উইকেট নিয়েছেন। টেস্ট প্লেয়িং নেশনসে ভারতের দীপক চাহার ৭ রানে ৬ উইকেট নিয়েছেন।

Latest News

UP Encounter: যোগী রাজ্যে এনকাউন্টার নতুন কিছু নয়, তবে NHRC দেখালো ভয়ঙ্কর রিপোর্ট!

ওয়েব ডেস্ক: ইউপির নাম এলেই এনকাউন্টার আর বুলডোজার মাথায় আসে। বৃহস্পতিবারই গ্যাংস্টার আতিক আহমেদের ছেলে আসাদের এনকাউন্টার (UP Encounter)...

More Articles Like This